সিলেটে বিএডিসি’র সবজি বীজ বিভাগের মাঠ দিবস পালন

সিলেটের দক্ষিণ সুরমায় বএডিসি’র সবজি বীজ বিভাগের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সবজি বীজ উৎপাদন,প্রক্রিয়াজাতকরণ,সংরক্ষণ ও বিতরণ কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্পের উৎপাদিত বারি হাইব্রিড মিষ্টিকুমড়া-২ এর মাঠ দিবস পালন করা হয়েছে। সমবার সকালে দক্ষিণ সুরমা উপজেলার কুচাই ইউনিয়নের শ্রীরামপুর এলাকায় অনুষ্ঠিত হয় ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ দিলীপ কুমার অধিকারী, বিএডিসি সিলেটের যুগ্মপরিচালক (সার) রবীন্দ্র কুমার সিংহ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটর উপ পরিচালক মোঃ সালাউদ্দিন, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনষ্টিটিউট সিলেটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এনায়েত উল্লাহ, জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা কৃষিবিদ মোঃ আক্তারুজ্জামান, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা বিমল চন্দ্র সোম উপপরিচালক (বীজ উৎপাদন), বিএডিসি কৃষিবিদ আশুতোষ দাশ, বিএডিসি সিলেটের উপপরিচালক (এএসসি), মোহাম্মদ খোরশেদ আলম, সিনিয়র সহকারী পরিচালক (খামার), পরিতোষ চন্দ্র পাল, উপজেলা কৃষি অফিসার শামীমা আক্তার, সহকারী পরিচালক (বীজ উৎপাদন) সারওয়ার এ জাহান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএডিসি,সিলেট অঞ্চলের উপপরিচালক(বীজ বিপণন) কৃষিবিদ সুপ্রিয় পাল। মাঠ দিবস এ বারিহাইব্রিড মিষ্টিকুমড়া-২ এর ফলন মূল্যায়নে দেখা যায় দশ শতাংশ জমিতে আশিটি মাদা, প্রতিটি গাছে ছয় থেকে সাতটি মিষ্টি কুমড়া,প্রতিটির গড় ওজন চার থেকে পাচঁ কেজি । দশ শতাংশ জমিতে আনুমানিক ফলন আটার’শ থেকে দুহাজার কেজি হিসেবে প্রতি হেক্টরে ফলন হবে আনুমানিক আটচল্লিশ থেকে পঞ্চাশ মেট্রিকটন । যা অত্যন্ত লাভজনক । মাঠ দিবসে উপস্থিত কৃষকরাও বিএডিসি’র উৎপাদিত বারিহাইব্রিড মিষ্টিকুমড়া-২ এর বীজ হতে উৎপাদিত চারার মাধ্যমে যে ফলন হয়েছে তা দেখে অত্যন্ত খুশী । বিএডিসি’র সবজি বীজ বিভাগের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে হাইব্রিড সবজি বীজ উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, সংরক্ষণ ও বিতরণ কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্পের মাধ্যমে উৎপাদিত সবজি বীজ কৃষকদের নিকট অধিক গ্রহণযোগ্য হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরো খবর